TechnologyWeb Development

ওয়েব ডেভেলপমেন্ট বলতে কি বুঝায়?

ওয়েব ডেভেলপমেন্ট বলতে কি বুঝায়?

ওয়েব ডেভেলপমেন্ট হচ্ছে ওয়েব হোস্টিং বা সার্ভারে জমা রাখা ডাটা ইন্টারনেট ও ওয়েব ব্রাউজাররের মাধ্যমে প্রদর্শন করার প্রক্রিয়াকে ওয়েব ডেভেলপমেন্ট বলা হয়।

ওয়েব ডেভেলপমেন্ট ইন্টারনেটের জন্য ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশন তৈরির প্রক্রিয়াকে বুঝায়। এটিতে ক্লায়েন্ট-সাইড এবং সার্ভার-সাইড প্রোগ্রামিংয়ের সংমিশ্রণ জড়িত এবং এতে ডিজাইন, কোডিং, টেস্টিং এবং স্থাপনার মতো কাজগুলি অন্তর্ভুক্ত। ওয়েব ডেভেলপমেন্ট ক্ষেত্রে ফ্রন্ট-এন্ডে HTML, CSS এবং Javacript এর মতো ল্যাঙ্গুয়েজ এবং PHP ব্যাক-এন্ডে Node.js-এর মতো সার্ভার-সাইড প্রযুক্তি ব্যবহার হয়।

ওয়েব ডেভেলপমেন্টের লক্ষ্যঃ

ওয়েব ডেভেলপমেন্টের লক্ষ্য হল ইন্টারেক্টিভ, ব্যবহারকারী-বান্ধব, এবং অ্যাক্সেসযোগ্য ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশন তৈরি করা যা ইন্টারনেটের মাধ্যমে যাতে খুব সহজেই কোন প্রতিষ্ঠানের Automation এর  জন্য ব্যবহার হয়।

ওয়েব ডেভেলপমেন্টের এর চাহিদাঃ-

বর্তমান সময়ে ওসয়েব ডেভেলপমেন্ট একটি সেরা পেশা। এই পেশার উপর অনেকই ফ্রিল্যান্স মার্কেটপ্লেসে এবং জব সেক্টরে জীবিকা নির্বাহ করে। যে ব্যক্তি ওয়েবসাইট তৈরী বা ডেভেলপমেন্টের কাজ করে তাকে ওয়েব ডেভেলপার বলা হয়। ফ্রিল্যান্স মার্কেটপ্লেসের পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠানে জব সেক্টরে ওয়েব ডেভেলপমেন্ট কাজের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এর ফলে সারা বিশ্বজুড়ে ওয়েব ডেভেলপারদের চাহিদাও রয়েছে অনেক। এই কাজের প্রসার আরও হবে আশা করা যায়। তাই অনেক তরুণ-তরুণীই ওয়েব ডেভেলপমেন্টে ক্যারিয়ার গড়ার জন্য আগ্রহী হয়ে উঠছে।

তাই, ওয়েব ডেভেলপমেন্টে শিখে আইটি সেক্টরে ক্যারিয়ার গড়তে এবং প্রফেশনাল ফ্রিল্যান্সার হতে “নেবুলা আইটি” আছে আপনার পাশে।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *