Basic ComputerUncategorized

কন্টেন্ট কি? কন্টেন্ট এর প্রকারভেদ

কন্টেন্ট কি?

কন্টেন্ট হচ্ছে কোন বিষয়ের উপর তথ্য তুলে ধরার অন্যতম মাধ্যম, কন্টেন্ট হল কোন নির্দিষ্ট বিষয়ের তথ্য বা উপাত্তকে বুঝায়। আমরা কন্টেন্টের উদাহরণ বলতে পারি, টেক্সট বা লিখিত, ছবি, ভিডিও, ও এনিমেশন, ভয়েস কন্টেন্ট, ডকস ফাইল কনটেন্ট ইত্যাদি অনেক ধরনের কন্টেন্ট রয়েছে।     

আমরা কোন কাজ করার উদ্দেশ্যে বিভিন্ন ধরনের কন্টেন্ট তৈরি করে থাকি। বিশেষ করে মার্কেটিং বা প্রোডাক্ট প্রমোশনের ক্ষেত্রে কন্টেন্ট তৈরি করি। সেটা বেশীর ভাগ ছবি বা ভিডিও কন্টেন্ট। আবার ডিজিটাল মার্কেটিং করার জন্য কন্টেন্ট বানাতে হয়। যা কাস্টমার বা ক্রেতার কাছে বোধগম্য হয়। যাতে খুব সহজেই কোন ক্রেতা কন্টেন্ট দেখেই বুঝতে পারে, কোন উদ্দেশ্যে তৈরি করা হইছে।

কন্টেন্টের প্রকারভেদ:-

সাধারণত আমরা চার ধরনের কনটেন্ট দেখতে পাই। সেগুলো হচ্ছে-

১) টেক্সট বা লিখিত কন্টেন্ট
২) ইমেজ বা ছবি কন্টেন্ট
৩) ভিডিও ও এনিমেশন কন্টেন্ট
৪) অডিও কন্টেন্ট

টেক্সট বা লিখিত কন্টেন্ট:

টেক্সট বা লিখিত কন্টেন্ট বলতে বুঝায় কোন বিষয়ে যা লিখা হয়। লিখিত ভাবে কোন তথ্য প্রকাশ করা হয়। যেমন- ব্লগ পোস্ট, প্রকাশিত সংবাদপত্র, নির্দিষ্ট বর্ণনা ও রিপোর্ট, ই-বুক, শ্বেতপত্র ইত্যাদি।

ইমেজ বা ছবি কন্টেন্ট:

এই কন্টেন্ট সব ধরনের ছবি বুঝায়। ক্যামেরায় তোলা বা হাতে আঁকা বা কম্পিউটারের সফটওয়ারের মাধ্যমে তৈরি করা ছবি। যেমন- ফটো, হাতে আঁকা ছবি, গ্রাফিক্স সম্পর্কিত ছবি, এবং এনিমেটেড ছবি।

ভিডিও ও এনিমেশন কন্টেন্ট:

ক্যামেরা বা মোবাইল দিয়ে তোলা ভিডিও, লাইভ ভিডিও। বর্তমানে ডিজিটাল দুনিয়ায় বিভিন্ন ভিডিও শেয়ারিং প্লাটফর্ম গুলো জনপ্রিয় হয়ে উঠছে। তাই, তাই ভিডিও কন্টেন্ট এর পরিমাণ দিন দিন বাড়ছে। এছাড়া বর্তমানে বিভিন্ন ওয়েবসাইটে লাইভ ভিডিও এবং ভিডিও স্ট্রিমিং করা হয়ে থাকে। তাছাড়া এখন এনিমেশন টাইপ ভিডিও করা হয়।

অডিও কন্টেন্ট:

মানুষের নিজের মুখে ভাষা প্রকাশ করার মাধ্যমই হচ্ছে অডিও কন্টেন্ট বলা যায়। কোন কাজের উদ্দেশ্যে অডিও আকারে তৈরি করা হয়। মূলত রেকর্ড করা অডিও ফাইল অডিও কন্টেন্ট অন্তর্ভুক্ত। যেমন- ব্রডকাস্ট অডিও কন্টেন্ট।

কন্টেন্ট মার্কেটিং কি এবং কন্টেন্ট মার্কেটিং এর উদ্দেশ্য, গুরুত্ব সম্পর্কে জেনে নিন-

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি এবং এর গুরুত্ব সম্পর্কে জেনে নিন-

ফ্রিল্যান্সিং কি? কেন ফ্রিল্যান্সিং করা উচিত তা জেনে নিন-

বিভিন্ন আইটি কোর্স ও ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ নিতে নেবুলা আইটি এর ওয়েবসাইট ভিজিট করুন-

One thought on “কন্টেন্ট কি? কন্টেন্ট এর প্রকারভেদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *