Digital MarketingTechnology

ডিজিটাল মার্কেটিং কাকে বলে?

ডিজিটাল মার্কেটিং কাকে বলে?

ইলেক্ট্রনিক্স ডিভাইস ব্যবহার করে ইন্টারনেট বা অনলাইনের মাধ্যমে কোন প্রতিষ্ঠানের পণ্য বা পরিষেবা ডিজিটাল উপায়ে প্রচারনা করা হয় তাকে ডিজিটাল মার্কেটিং বলে।

ডিজিটাল মার্কেটিং কেন প্রয়োজন?

তথ্য প্রযুক্তির বর্তমান যুগে ডিজিটাল মার্কেটিং এর কাজের পরিধি ব্যাপক। বর্তমান যুগে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বাড়ছে, তাই, মানুষ অনলাইনের মাধ্যমে কেনাকাটার সংখ্যাও বাড়ছে। কারণ এখন যে কোন পণ্য ক্রয় করার আগে গ্রাহক ইন্টারনেটে ওই পণ্য সম্পর্কে অবগত হয়ে ক্রয় করে। তাছাড়া মানুষ বর্তমানে দোকানে বা শপিং মলে না ঘুরে সহজে অনলাইন থেকে শপিং করে। তাই, আপনি যদি আপনার ব্রান্ড বা পরিষেবা কে ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে নিজের ব্যবসা এর পণ্য সথিক ভাবে মানুষের কাছে পৌঁছে দেয়া।

সমগ্র বিশ্বে মোট প্রায় ২ বিলিয়ন মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে। এই সংখ্যাটি দ্রুত বেড়ে চলেছে। ইন্টারনেট ব্যবহারকারী যত বেশি হবে, তত আপনি আপনার যে কোন পণ্যের মার্কেটিং করতে পারবেন খুব সহজেই।

বর্তমান বিশ্বে মোট প্রায় ৫.১১ বিলিয়ন মানুষ মোবাইল ফোন ব্যবহার করে। আর এই সংখ্যা খুবই দ্রুত গতির সাথে বেড়ে চলেছে। এই মোবাইল ফোন হচ্ছে একজন গ্রাহকের তথ্য কালেকশনের অন্যতম মাধ্যম হিসাবে কাজ করে। এখন প্রায় প্রত্যেক স্মার্টফোন মোবাইল ব্যবহারকারীই ইন্টারনেটের সাথে যুক্ত। তাই, এই ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা যত বৃদ্ধি পাবে, ডিজিটাল মার্কেটিং এর প্রয়োজনীয়তাও আরও দ্বিগুণ বাড়বে।

৪৩% ই-কমার্স ভিজিটর গুগলে সার্চ করে বিভিন্ন ই-কমার্স ওয়েবসাইটে আসে। বিশ্বে প্রায় ৫১% ক্রেতা তাদের প্রয়োজনীয় শপিং অনলাইন থেকে স্মার্ট ফোনের মাধ্যমে করে থাকে। ৭০% ক্রেতা যে কোন পণ্য কেনার ক্ষেত্রে ইন্টারনেটে সার্চ দিয়ে তাদের পছন্দের পণ্যটি ঘরে বসেই অনলাইনে অর্ডার করে।

তাই আপনি এই ডিজিটাল যুগে, ডিজিটাল মার্কেটে আপনার নিজের ব্যবসাকে টিকে থাকতে চান, তাহলে আপনার এখনই ডিজিটাল মার্কেটিং বিষয় নিয়ে ভাবা উচিত এবং তা নিয়ে কাজ করা উচিত।

ডিজিটাল মার্কেটিং কোর্স সম্পর্কে জেনে নিন- https://www.nebulaitbd.com/course/digital-marketing-with-seo