Website Design

ওয়েবসাইটে তৈরি করার জন্য কি প্রয়োজন?

ওয়েবসাইটে তৈরি করার জন্য কি কি প্রয়োজন তা জেনে নিন: –

১. ডোমেইন এবং হোস্টিং বলতে কি বুঝায়?

ডোমেইন কি?  

ডোমেইন হল ইন্টারনেট প্রোটোকল (IP) ঠিকানা যা একটি নেটওয়ার্ক উপকরণের একটি অধীনস্থ আইপি এড্রেস থাকে। ডোমেইন হলো একটি ইন্টারনেট ঠিকানা, যা একটি রিসোর্স (যেমন- ওয়েবসাইট  ওয়েবপেজ, মেইল সার্ভার, এবং আরও অনেক কিছু) সাথে যুক্ত থাকে। এটি একটি ইন্টারনেট এড্রেস হিসেবে কাজ করে।

ডোমেইন হিসেবে একটি উদাহরণ দেখা যাক: –

– ডোমেইন নাম: example.com

– IP ঠিকানা: (192.168.0.1)

ডোমেইন নামটি মানুষের জন্য মনে রাখা সহজ, স্মৃতিশীল এবং বুঝতে সহজ, যে একটি IP ঠিকানা থেকে অন্য একটি IP ঠিকানায় সংযোগ করার জন্য ব্যবহৃত হয়। এটি একটি নেটওয়ার্ক এড্রেস হিসেবে কাজ করে, যা প্রধানভাবে সংখ্যা দ্বারা প্রকাশ হয়, যেটি মানুষের জন্য বুঝতে কঠিন এবং স্মৃতি করতে কষ্টকর।

হোস্টিং কি?

হোস্টিং হলো একটি সার্ভার, যেখানে ওয়েবসাইটের যাবতীয় ফাইল এবং অন্যান্য তথ্য সংরক্ষণ করা হয়। একটি সার্ভারের মাধ্যমে ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশনকে ইন্টারনেটে উপলব্ধ করার জন্য সমর্থন করে এবং সার্ভারের মাধ্যমে দৃশ্যমান হয়। হোস্টিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠান সাধারণভাবে একটি মাসিক অথবা বার্ষিক শুল্কের মাধ্যমে তাদের সার্ভিস অফার করে।

২. ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট:

ওয়েবসাইট তৈরি করার জন্য ওয়েব ডিজাইন বা প্রোগ্রামিং কোডিং ভাষা বা কোড ইডিটর যেমনঃ HTML, CSS, JavaScript, PHP এবং অন্যান্য প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়ে তৈরি করা হয়। তাছাড়া (CMS) সিএমএস সিস্টেমে খুব সহজেই একটি ওয়েবসাইট তৈরি করা যায়। যেমন- WordPress, Wix ইত্যাদি।

প্রফেশনাল ভাবে একটি ওয়েবসাইট ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ করার জন্য ওয়েব ডিজাইনার এবং ওয়েব ডেভেলপার এর প্রয়োজন হয়।

৩. ডিজাইন এবং ইউজাবিলিটি:

একটি আকর্ষণীয় ওয়েবসাইট তৈরি করতে আপনার ডিজাইনের জন্য গ্রাফিক এবং ইউজাবিলিটি বিচার করতে হয়। আপনি প্রয়োজনে একজন ওয়েব ডিজাইনার এবং ডেভেলপারের সাহায্য নিতে পারেন।

৪. কন্টেন্ট:

একটি ওয়েবসাইটের জন্য কন্টেন্ট অনেক গুরুত্বপূর্ণ। আপনার ওয়েবসাইটের জন্য ভাল মানের কনটেন্ট প্রয়োজন, যা আপনার উদ্দেশ্য ও লক্ষ্যগুলো আপনার টার্গেট অডিয়েন্সের নিকট বিস্তারিত বুঝানো যায়। যাতে আপনার সার্ভিস সম্পর্কে অবগত হয়।

৫. ওয়েবসাইট সিকিউরিটি:

আপনি আপনার ওয়েবসাইটকে সুরক্ষিত রাখতে এবং ভিজিটরের জন্য সুরক্ষা মূলক ব্যবস্থা নিতে হবে, এটার জন্য আপনাকে SSL সার্টিফিকেট সেটআপ করতে হবে।

৬. ডিজিটাল মার্কেটিং এবং এসইও (SEO):

আপনি চাইলে আপনার ওয়েবসাইটের সার্ভিস বা প্রোডাক্ট টার্গেট অডিয়েন্সের নিকট প্রসার করতে মার্কেটিং করতে হবে। এবং SEO এর মাধ্যমে আপনার ওয়েবসাইটে অর্গানিক ট্রাফিক পাওয়া যাবে।

তাই, আপনার ব্যবসা বা প্রতিষ্ঠানের জন্য আকর্ষণীয় ওয়েবসাইট তৈরি করতে নেবুলা আইটি সফটওয়ার আছে আপানার পাশে। সেই সাথে এসইও ও ডিজিটাল মার্কেটিং এর সকল সার্ভিস নিতে আজই যোগাযোগ করুন- Contact Us

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *