Digital Marketing

কন্টেন্ট মার্কেটিং কি এবং কন্টেন্ট মার্কেটিং এর উদ্দেশ্য, গুরুত্ব

কন্টেন্ট মার্কেটিং কি:- কন্টেন্ট মার্কেটিং হচ্ছে একটি মার্কেটিং কৌশল বলা যায়। যা ধারাবাহিক কন্টেন্ট তৈরির মাধ্যমে গ্রাহকদের সমস্যার সমাধান দেওয়া এবং তথ্যের চাহিদা পূরণ করা। এবং এই প্রসেস অবলম্বন করে অডিয়েন্সকে লাভজনক গ্রাহকে রুপান্তর করাই হচ্ছে কন্টেন্ট। কন্টেন্ট মার্কেটিং হল এমন একটি কৌশল যা আপনার টার্গেট অডিয়েন্সদের সাথে দীর্ঘমেয়াদী সম্পর্ক গড়ে তোলার জন্য মূল্যবান প্রাসঙ্গিক কন্টেন্ট তৈরি করা। এটি আপনাকে আপনার পণ্য বা পরিষেবা সম্পর্কে সচেতনতা বাড়াতে দেয় এবং বিক্রয় বৃদ্ধিতে সহায়তা করে। তবে, কন্টেন্ট তৈরি করার ক্ষেত্রে কোন উপকারী তথ্য, পরিষেবা সুবিধা, সমাধান, আকর্ষণীয় কথা-বার্তা এবং সংস্কৃতি বা অন্যান্য উপযোগী কন্টেন্ট তৈরি করা হয়। এই কন্টেন্ট হচ্ছে ব্লগ পোস্ট, ভিডিও, ই-বুক, ইনফোগ্রাফিক্স, ওয়েবিনার, ইমেল, এবং আরও বিভিন্ন ধরনের হতে পারে।

কন্টেন্ট মার্কেটিং এর উদ্দেশ্য:

কনটেন্ট মার্কেটিং এর মূল উদ্দেশ্য হচ্ছে তৈরিকৃত পণ্য বা পরিষেবা সম্পর্কে গ্রাহককে অবগত করা। যে কোন গ্রাহক কন্টেন্টের বিজ্ঞাপন দেখে পণ্যের প্রতি আকৃষ্ট হবে। কনটেন্ট মার্কেটিং এর মাধ্যমে যে কোন প্রোডাক্ট বা সেবা যত সুন্দরভাবে মানুষের নিকট উপস্থাপন করা যাবে ক্রেতারা তত বেশি পণ্যের প্রতি আকৃষ্ট হবে এবং পণ্যটি কেনার জন্য আগ্রহ প্রকাশ করবে।

কন্টেন্ট মার্কেটিং এর উদ্দেশ্য হলো দর্শকের সাথে সম্পর্ক তৈরি করে তাদের সাথে মৌলিক সংবাদ এবং ব্র্যান্ড ইমেজ তৈরি করা। কন্টেন্ট মার্কেটিং সাধারণভাবে ব্লগ পোস্ট, সম্প্রদায়িক মাধ্যমে প্রকাশিত সামগ্রিক ব্যাপারে সম্মিলিত হয়।তবে এটি প্রতিষ্ঠানের লক্ষ্যগুলির সাথে মিল সম্পাদন করা হয় যা উপকরণ বা সেবার মাধ্যমে ব্যক্ত হয়।কন্টেন্ট মার্কেটিং প্রকাশনা প্ল্যাটফর্মে বা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে কন্টেন্ট শেয়ার করে। কন্টেন্ট মার্কেটিং এর মাধ্যমে আপনি আপনার টার্গেট দর্শকের সাথে সম্পর্ক তৈরি করতে এবং তাদেরকে আপনার প্রয়োজনীয় তথ্য সরবরাহ করতে সাহায্য করে।

কন্টেন্ট মার্কেটিং এর গুরুত্ব:

কন্টেন্ট ডিজিটাল মার্কেটিং এর প্রাণ বলা যায়। আবার কন্টেন্ট মার্কেটিং হচ্ছে একটি মার্কেটিং কৌশল বলা যেতে পারে। কন্টেন্ট মার্কেটিং এর গুরুত্ব অনেক। আমরা যখন অনলাইনে কোন প্রোডাক্ট বা সার্ভিস এর প্রমোশনের জন্য কাজ করি তখন নির্দিষ্ট অডিয়েন্সদের উদ্দেশ্যে কোন বিষয়বস্তু লিখে বিভিন্ন অনলাইন প্লাটফর্মে পোষ্ট করি, এবং ওয়েবসাইটের জন্যও কন্টেন্ট মার্কেটিং করে থাকি। আবার কোন প্রোডাক্ট বা সার্ভিসের জন্য ওয়েবসাইটের জন্য অনেক কন্টেন্টের প্রয়োজন হয়।  

কন্টেন্ট মার্কেটিং বিভিন্ন ধরনের হতে পারে, যেমন:

১-ব্লগ পোস্ট: ব্লগ পোস্ট সাইটে প্রকাশ করা লেখাগুলি একটি সাধারণ কন্টেন্ট মার্কেটিং উপায়। এই পোস্টগুলি ব্যবসায়ের পণ্য, সেবা, বা উদ্যোগের সম্পর্কে জানতে সাহায্য করে এবং লক্ষ্যমূলক পাবলিককে উপযুক্ত তথ্য দেয়।

২-ভিডিও মার্কেটিং: ভিডিও সামগ্রিকভাবে প্রাপ্তিযোগ্য হতে পারে, এবং ব্যবসায়ের কোনও নির্দিষ্ট আইডিয়া, ব্র্যান্ড, বা প্রোডাক্টের মর্জী তৈরি করতে সাহায্য করতে পারে।

৩-সোশ্যাল মিডিয়া পোস্টিং: সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে তৈরি করা ছবি, ভিডিও, এবং টেক্সটের কন্টেন্ট দিয়ে ব্যবসায়ের সাথে সাম্প্রদায়িক সম্পর্ক তৈরি করতে সাহায্য করে।

৪-পোডকাস্টিং: পোডকাস্ট তৈরি করা হলো অডিও ফাইলে প্রসারিত কন্টেন্ট, যা যে কোন বিষয়ে আলোচনা করতে ব্যবহার করা যেতে পারে।

৫-ইবুক: ইবুক স্বাধীন ডিজিটাল বই হয়, যা প্রস্তাবিত তথ্য বা গবেষণা থেকে বিষয়সমূহ নিয়ে থাকে।

৬-ইনফোগ্রাফিক্স: ইনফোগ্রাফিক্স তথ্য ও ডেটা সংক্ষেপণের একটি প্রকাশনী উপায়, যা ছবি, ডাটা, এবং টেক্সট সম্মিলিত করে।

৭-কোর্স এবং ওয়েবিনার: শিক্ষা ও প্রশিক্ষণের উদ্দেশ্যে স্বাধীন অনলাইন কোর্স এবং ওয়েবিনার তৈরি করা হতে পারে।

৮-টেমপ্লেট এবং ইন্ফর্মেশন গ্রাফিক্স: এই ধরনের সরঞ্জাম প্রস্তুত করা হয় যাতে লক্ষ্যমূলক প্রযুক্তি বা সেবা সহজেই ব্যবহার করা যায়।

কন্টেন্ট মার্কেটিং এর উদ্দেশ্য হলো মানসম্পন্ন কন্টেন্ট তৈরি করে আপনার লক্ষ্যমূলক পাবলিককে আকর্ষিত করা, তাদের সাথে সম্পর্ক তৈরি করা ইত্যাদি। এই কন্টেন্ট মার্কেটিং স্ট্রাটেজির মাধ্যমে প্রাপ্ত করা কাস্টমারেরা ব্র্যান্ডের সাথে সম্পর্ক তৈরি করে এবং প্রাপ্ত থাকেন। যা দ্বারা সেই কাস্টমারদেরকে প্রাপ্ত করতে সাহায্য করে ব্যবসায়ের সাথে সম্প্রদায়িক সম্পর্ক তৈরি করতে সাহায্য করে।

আরও জানুন- কন্টেন্ট কি? কন্টেন্ট এর প্রকারভেদ

আরও জানুন- সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি এবং এর গুরুত্ব

One thought on “কন্টেন্ট মার্কেটিং কি এবং কন্টেন্ট মার্কেটিং এর উদ্দেশ্য, গুরুত্ব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *