Freelancing

বেকারত্ব দূরীকরণে ফ্রিল্যান্সিং

শিক্ষিত বেকারত্ব দূরীকরণের হাতিয়ার হতে পারে ফ্রিল্যান্সিং পেশা। আমাদের বাংলাদেশে শিক্ষিত বেকারের সংখ্যা অনেক। সে তুলনায় কর্মসংস্থান বা জব নাই। বিশাল বেকারত্ব নিরসনে বর্তমানে ফ্রিল্যান্সিং হতে পারে আপনার জন্য সেরা পেশা। ফ্রিল্যান্সিং হলো স্বাধীন বা মুক্ত পেশা। যে কেউ ঘরে বসে ইন্টারনেটের মাধ্যমে দেশের যে কোন প্রান্ত থেকে কোন বায়ার বা প্রতিষ্ঠানের কাজ করে আয় উপার্জন করাই মূলত ফ্রিল্যান্সিং।

বাংলাদেশের এভাবে ক্রমেই দিন দিন বেড়েই চলেছে শিক্ষিত বেকারের হার। এই বেকারত্বের হার কিছুটা হলেও কমাতে পারে ফ্রিল্যান্সিং করে। ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসের মাধ্যমে কাজ করে স্বাবলম্বী হতে পারেন একজন শিক্ষিত বেকার এবং তাঁর পরিবার।

স্বাধীন ভাবে কাজ করা যায় কারণে সারা বিশ্বের শিক্ষার্থীদের মধ্যেই ফ্রিল্যান্সিং বহুলভাবে প্রচলিত। বর্তমানে ফ্রিল্যান্সিংয়ের জন্য জনপ্রিয় ওয়েবসাইট গুলোর মধ্যে হচ্ছে ফাইভার, ফ্রিল্যান্সার, আপওয়ার্ক ইত্যাদি। ইতি মধ্যে এসব মার্কেটপ্লেসে বিভিন্ন বিষয়ের উপর কাজ করে অনেক অর্থ উপার্জন করছে। এর মধ্যে রয়েছে ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, গ্রাফিক ডিজাইন, লোগো ডিজাইন, এসইও, ডিজিটাল মার্কেটিং, ভিডিও এডিটিং, ডেটা এন্ট্রি, কনটেন্ট রাইটিং ইত্যাদি। বর্তমানে এই গুরুত্বপূর্ণ সময় কাজে লাগিয়ে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে বিভিন্ন ধরনের কাজ করে বেকার তরুনরা আয়-উপার্জন করছে। সেই সাথে নিজরা স্বাবলম্বী হয়ে উঠছে। আপনি যদি একজন সফল ফ্রিল্যান্সার হতে চান। তাহলে আপনাকে অবশ্যই ধৈর্য ও শ্রম ব্যয় করার মত মানসিকতা থাকতে হবে। কিন্তু একজন সফল ফ্রিল্যান্সার হতে হলে আপনার প্রয়োজন সঠিক গাইডলাইন। এই সঠিক গাইডলাইন পেতে- নেবুলা আইটি এর ওয়েবসাইট ভিজিট করুন।

কিভাবে মার্কেটপ্লেস ছাড়াও কাজ পাবেন, তা জেনে নিন-

2 thoughts on “বেকারত্ব দূরীকরণে ফ্রিল্যান্সিং

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *